বার বার দেওয়ালে নোনা লাগছে? জানুন সঠিক সমাধান

doctor fixit dampguard Kolkata for saltpeter treatment

দেওয়ালে নোনা লাগার সমস্যা সম্বন্ধে মোটামুটি সবাই জানি; কিন্তু এর মূল কারণ কি, বা কিভাবে এর থেকে নিষ্কৃতি পাওয়া যায় সে সম্বন্ধে খুব কম ব্যক্তিই জানে। তাই আসুন আজ একজন অভিজ্ঞ ইঞ্জিনিয়ারের (home repair service near me Kolkata) কাছে এবিষয়ে বিশদে জানি।

দেওয়ালের নোনা কি জিনিস?

যখন কোনো দেওয়ালে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার ফলে জলে দ্রাব্য বিভিন্ন লবণের আধিক্য ঘটে, তখন ধীরে ধীরে সেগুলো দেওয়ালের কংক্রিটকে নষ্ট করে দেয় এবং আশেপাশের ভালো কংক্রিটকেও ক্রমশ সংক্রমিত করতে থাকে। এর ফলে দেওয়ালের পলেস্তরা ধীরে ধীরে খসে পড়তে থাকে এবং সিমেন্টের বন্ধন নষ্ট হয়ে যায়। নোনা লাগা দেওয়ালের ওপর নতুন করে কংক্রিটের প্রলেপ দিলে, কিছুদিন হয়তো সেটা চাপা পড়ে যায়। তবে রাসায়নিক বিক্রিয়া চালু থাকে এবং পুনরায় সমস্যা ফিরে আসে।

কেন দেওয়ালে নোনা লাগে?

নোনার মূল কারণ বিভিন্ন লবন। তবে এই লবন দেওয়ালে আসে কোথা থেকে? প্রোকন টেক সার্ভিসেস এর এক বিশেষজ্ঞের মতে, নোন লাগার দুটো কারণ হয়। প্রথমতঃ, যদি দেওয়াল তৈরির উপাদানে এই লবন উপস্থিত থাকে, তো কিছুদিন পর তা বিক্রিয়া শুরু করে দেয় এবং ধীরে ধীরে ছড়িয়ে পড়ে। আর দ্বিতীয়তঃ, যখন কোনো দেওয়াল দীর্ঘদিন ধরে ভিজে থাকে, তখন দেওয়ালের সিমেন্টের মধ্যে রাসায়নিক উপাদান গুলো ভেঙ্গে গিয়ে বিভিন্ন লবন তৈরী করে এবং দেওয়ালে নোনা লেগে যায়।

কিভাবে নোনা লাগা থেকে মুক্তি পাওয়া যায়?

অবশ্যই আপনাকে নোনা লাগা পুরো জায়গা ভালো করে দেওয়াল থেকে আলাদা করে ফেলে দিতে হবে। এর পর নোনা লাগা জায়গাটা এবং তার আশেপাশের জায়গাটা নির্দিষ্ট রাসায়নিক দিয়ে ডিসইনফেক্ট করতে হবে। নোনার ধরণ, কারণ এবং বিস্তার এর ওপর নির্ভর করে এই প্রক্রিয়া দুই থেকে তিনবার পুনরাবৃত্তি করতে হতে পারে। এর পর ওই জায়গায় আবার নতুন করে ভালো গুণমানের উপাদান দিয়ে আগের মতো করে দিতে হবে। এর পর সঠিক সময়ে weatherproof painting Kolkata করিয়ে নিতে হবে যাতে এই নতুন জায়গায় আবার নোনা না লেগে যায়।

নোনা লাগা থেকে কি দেওয়ালকে বাঁচানো সম্ভব?

অবশ্যই সম্ভব; এবং সেটাই সঠিক পদ্ধতি। কারণ একবার দেওয়ালে নোনা লেগে গেলে যতই তার ট্রিটমেন্ট করা হোক, তার ফিরে আসার একটা প্রবণতা থেকেই যায়। তাই সময় থাকতেই doctor fixit dampguard Kolkata দিয়ে দেওয়ালকে জলের থেকে বাঁচান। দেওয়ালে সঠিক কোয়ালিটির পেইন্ট করান। এবং সর্বোপরি, দেওয়াল তৈরির সময় ভালো গুণমানের সিমেন্ট এবং পাতলা জলের ব্যবহার করুন। হ্যাঁ, আরেকটা জিনিস, বাড়ি তৈরির সময় কংক্রিটের খাঁচাকে পর্যাপ্ত পরিমানে জল দিয়ে ভিজিয়ে রাখবেন, যাতে দেওয়ালের সিমেন্টের রাসায়নিক বন্ধন যথেষ্ট মজবুত হয়।

বিশদে জানতে ও আপনার বাড়ির ইন্সপেকশনের জন্যে আমাদের বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন