দেওয়ালের ফাটল কোনো বিপদের চিহ্ন নয় তো? জানুন কারণ ও সমাধান

home repair service near me Kolkata

পুরানো বাড়িতে এখানে-ওখানে ফাটল দেখতে পাওয়া কোনো আশ্চর্যের ব্যাপার নয়। তবে আজকাল নতুন বাড়িতেও অনেক ক্ষেত্রে দুই-তিন বছরের মধ্যেই ফাটল ফুটে উঠছে। অনেক ক্ষেত্রেই, ওয়ালপুট্টির পুরু আস্তরণ ভেদ করে খুব অল্পই আমরা দেখতে পাই; যদিও প্রকৃত ক্র্যাক হয়তো আরো গভীর, বলছেন প্রোকন টেক সার্ভিসেস এর অভিজ্ঞ crack treatment in building Kolkata ইঞ্জিনিয়ার।

কিন্তু এখানে প্রধান প্রশ্ন হচ্ছে, এই ফাটল কেন হয়? সব ফাটলই কি বিপজ্জনক? কিই বার এর সমাধান? আসুন জেনে নিই, বিশেষজ্ঞরা কি বলছেন।

বাড়ির জমি বসে যাওয়া

হ্যাঁ, যতরকমের কারণে বাড়ির দেওয়ালে ফাটল হয়, তার মধ্যে এটি অন্যতম এবং সাধারণতঃ অধিক বিপজ্জনক। বাড়ির ভিত এর তলার মাটি যদি কোনো কারণে বসে যায়, তাহলে বাড়ি সামান্য কাত হয়ে যায় এবং বাড়ির ভরকেন্দ্র সরে যায়। এই নতুন চাপ বাড়ির কাঠামো বহন করতে পারে না এবং এখন ওখান ফাটল তৈরী হয়। কলকাতার পলিমাটি এলাকায় বাড়ি তৈরির সময় এই বিষয়টা মাথায় রেখে খুব ভালো ভাবে মাটি তৈরী করা উচিত। নাহলে বাড়ি আংশিক বা পুরোপুরি ভেঙ্গে পড়তে পারে। বাড়ি যত উঁচু হবে, তার জমির মজবুতিতে ততই সতর্ক হওয়া জরুরি।

কিভাবে বুঝবেন? আপনার বাড়ির ফাটল এই কারণেই তৈরী হয়েছে কি না তা সাধারণ রাজমিস্ত্রির পক্ষে অধিকাংশ ক্ষেত্রেই বোঝা সম্ভব নয়। তাই অবশ্যই একজন অভিজ্ঞ home repair service near me Kolkata এর সাথে যোগাযোগ করে পরামর্শ নিন। ক্ষতির ওপর ভিত্তি করে তারাই আপনাকে উপযুক্ত সমাধান বলে দিতে পারবেন।

বাড়ির ভারের অসম বন্টন

খুব কম ক্ষেত্রেই আমরা কোনো অভিজ্ঞ সিভিল ইঞ্জিনিয়ার দিয়ে বাড়ির ডিজাইন তৈরী করাই। এবং তাই আমাদের বাড়ি হয় আমাদের প্রয়োজন ও সৌন্দর্যকে মাথায় রেখে। আর ঠিক এখানেই আমরা ভরের বিভাজনের গুরুত্ব ভুলে যাই। একটা বাড়ির বিভৎস ওজন তার কাঠামোকে চিরকাল বয়ে নিয়ে যেতে হয়। এর ওপর যদি আমরা সিঁড়িঘর, জলের ট্যাংক, ঠাকুরঘর, বারান্দা এসব সঠিকভাবে না সাজাই, বাড়ি একপাশে ভারী হয়ে যায়। এক্ষেত্রেও আপনাকে একমাত্র reconstruction of old buildings Kolkata এক্সপার্টই সঠিক পরামর্শ দিয়ে সাহায্য করতে পারে।

বাড়ি তৈরির সামগ্রীর গুণমান ও তার প্রয়োগ

বলাই বাহুল্য বাড়ি বানানো এক বিশাল খরচসাপেক্ষ ইনভেস্টমেন্ট, এবং প্রায় সবাই চায় ‘কিভাবে খরচ আরেকটু কমানো যায়’। আর এখানেই আমরা ভুল করি। কখনোই সামান্য কিছু খরচ কমানোর জন্যে বাড়ির নির্মাণ সামগ্রীতে আপস করে ফেলি। মনে রাখবেন, বাড়ি শুধু সুন্দর হলেই হয় না, একে দীর্ঘকাল মজবুতির সঙ্গে আপনাকে সুরক্ষা দিতে হবে। তাই নিম্নমানের সামগ্রী কখনোই কিনবেন না।

আরেকটা গুরুত্তপূর্ণ কথা। বাড়ি বানানোর পদ্ধতিগত কোনো ত্রুটি একদম হতে দেবেন না। তা সে রডের খাঁচা বানানোই হোক, বালি-পাথর-সিমেন্টের অনুপাত হোক, বা বাড়ি বানানোর পর জল দিয়ে ভিজিয়ে রাখাই হোক। আজকের সামান্য অবহেলা, কালকের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

পুরোনো বাড়ির দেওয়ালে ফাটল

পুরোনো বাড়িতে ফাটলের কারণ কিছুটা আলাদা হয় সাধারণতঃ। প্রথমতঃ, বয়েসের সঙ্গে বাড়ির মশলার মধ্যে বাঁধন আলগা হতে থাকে এবং সামান্য ভুমিকম্পতেও তাতে ফাটল ধরতে পারে। তার ওপর, আমরা পুরোনো বাড়ির সাথে নানারকমের পরিবর্তন করতে গিয়ে তার পরিকাঠামো দুর্বল করে ফেলি। তাই পুরোনো বাড়িতে যেকোনো ধরণের পরিবর্তন বা মেরামত করতে হলে অবশ্যই কোনো building restoration Kolkata এক্সপার্টের সাথে পরামর্শ করুন। তাঁরাই পারেন কম খরচে সঠিক সমাধানের উপায় বলে দিতে।