আর ভাঙ্গার দরকার নেই — পুরো বাড়ি সরিয়ে নিন অন্য জায়গায়

রাস্তা সম্প্রসারণের জন্যে বাড়ি ভেঙ্গে ফেলার নোটিস পেয়েছেন? বাড়ির সামনের রাস্তা আপনার বাড়ির মেঝের থেকে উঁচু হয়ে গেছে, এবং বর্ষার জল হুহু করে বাড়িতে ঢুকে পড়ছে? সম্পত্তি ভাগাভাগির পর একটু দূরত্ব চাইছেন? বাড়ি হেলে গেছে? পুরোনো দিনের মতো আর বাড়ি ভেঙ্গে ফেলার দরকার নেই — প্রোকোন টেক সার্ভিসেস এর home repair service near me Kolkata আপনার পুরো বাড়ি নতুন জায়গায় সরিয়ে দিতে (House Shifting) পারবে বা পুরো বাড়িকে আরো উঁচুতে তুলে দিতে (House Lifting) পারবে।!

ভাবছেন, এও কি সম্ভব? হ্যাঁ, সম্ভব, এবং এই বাড়ি সরানো নতুন ও পুরোনো — দুই ধরণের বাড়ির ক্ষেত্রেই সম্ভব। হয়তো পুকুর চুরির কথা মনে পড়ে যাচ্ছে, তাইতো। আসুন, তাহলে এই ব্যাপারে বিশদে জেনে নিই।

বাড়ি সরানোর প্রয়োজন কখন পড়ে?

হতে পারে আপনার বাড়ির কিছু অংশ সরকারি জমির ওপর তৈরী আছে, বা সরকার কিছু জমি অধিগ্রহণ করছে। কিম্বা ধরুন, আপনি আপনার বর্তমান বাড়ির সামনে গ্যারাজ বা অন্য কোনো নতুন বাড়ি বানাতে চাইছেন। বা আপনার বাড়ি হেলে গেছে, এবং সেটাকে তুলে সোজা করার প্রয়োজন আছে। এধরণের সমস্যার ক্ষেত্রে আপনাকে একজন home repair service near me Kolkata এক্সপার্ট যারা আপনার বাড়ি একজায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে দিতে পারবে।

পুরো বাড়িকে সরানো কি বিপজ্জনক নয়?

একদমই না। এই পদ্ধতিতে পুরো বাড়িটা জ্যাক ও রোলার এর ওপর তোলা হয় এবং খুব ধীরে ধীরে সরিয়ে নিয়ে যাওয়া হয়। এইভাবে একটা বাড়ি ৩০ ফুট থেকে ৪০ ফুট পর্যন্ত, বা তারও বেশি সরানো যেতে পারে। যদিও এই পুরো পদ্ধতি সম্পূর্ণ হতে ২০-৩০দিন পর্যন্ত সময় লাগতে পারে। সম্পূর্ণ বিজ্ঞানভিত্তিক পদ্ধতিতে, আধুনিক যন্ত্রপাতি ও অভিজ্ঞ সিভিল ইঞ্জিনিয়ার দিয়ে এই কাজ করানো হয় আর তাই এতে বিপদের সম্ভাবনা একদম নেই বললেই চলে।

home shifting service kolkata
Services

পুরোনো কলাম-বিহীন বাড়িও সরানো সম্ভব?

হ্যাঁ, একদম সম্ভব। Procon Tech Services-এর building restoration Kolkata এক্সপার্টরা যেকোনো ধরণের নতুন-পুরোনো বাড়ি এক জায়গা থেকে অন্য জায়গায় সফলভাবে সরিয়ে দিতে পারে। যেহেতু পুরো বাড়িটি প্রথমে জ্যাক ও রোলার এর ওপর তুলে নেওয়া হয়, তাই কলাম-বিহীন শুধু ইঁটের তৈরী বাড়িও এভাবে সরানো সম্ভব।

বাড়ি সরাতে কিরকম খরচ হয়?

একজন দক্ষ ও অভিজ্ঞ ইঞ্জিনিয়ার আপনার বাড়ির সরেজমিন তদন্ত করে তবেই সঠিক খরচ বলতে পারে। বাড়ির সাইজ, উচ্চতা, কাঠামোর মজবুতি, বিভিন্ন বাধা, ইত্যাদি দেখে তবেই একজন ইঞ্জিনিয়ার আপনাকে সঠিক পরামর্শ দিতে পারে। তবে এখানে একটা জিনিস অবশ্যই মনে রাখতে হবে যে, একটা বাড়ির কিছু অংশ ভেঙ্গে ফেলে দেওয়াটা শুধু খরচ সাপেক্ষই নয়, অনেক ক্ষেত্রে এতে আপনার বাড়ির কাঠামো দুর্বল বা ক্ষতিগ্রস্ত হয়ে যেতে পারে। আর সেক্ষেত্রে আপনার ক্ষতির পরিমান আপনার সামর্থ্যের বাইরে চলে যেতে পারে। তাই বাড়ি ভাঙ্গার আগে অবশ্যই একজন অভিজ্ঞ ইঞ্জিনিয়ারের সাথে কথা বলুন।