বাড়ি বানানোর সময় এইসব মারাত্মক ভুল করছেন না তো?

roof waterproofing Kolkata - procontechservices.com

বাড়ি বানানো জীবনের সব থেকে বড়ো ইনভেস্টমেন্ট। কিন্তু কিছু সাধারণ ভুলের জন্যে এই বাড়ি হয়ে ওঠে আপনার জন্যে খরচের খাতা। এছাড়াও এমন কিছু ভুল অনেকেই করে থাকেন যার জন্যে সারা জীবন পস্তানো ছাড়া কিছু করার থাকে না। তাই আসুন একজন অভিজ্ঞ roof waterproofing Kolkata ইঞ্জিনিয়ারের কাছে এসব ভুলের ব্যাপারে জেনে নিই।

সৌখিনতার থেকে সুবিধায় বেশি নজর দিন

“বাড়ি হবে আমার স্বপ্নের মতো।” — এটাই সবার ইচ্ছা থাকে। তবে মনে রাখবেন, স্বপ্নের সাথে বিজ্ঞানের যেন সামঞ্জস্য থাকে। নাহলে এমন সৌখিন বাড়ি বানিয়ে কি লাভ, যেখানে আপনার নিত্যপ্রয়োজনীয় কাজেরই জায়গা কম পড়ে যাচ্ছে, অথচ অঢেল জায়গা অন্য বারান্দায় খরচ করে ফেলেছেন। হ্যাঁ, একজন home repair service near me Kolkata এর এক্সপার্টের মতে অনেক বাড়ি আছে যেখানে একটা মোটরসাইকেল পার্ক করার জায়গা নেই, বা সংকীর্ণ বাথরুম; অথচ সিঁড়িঘর অনেক বড়ো। তাই আপনার জমির সঠিক ব্যবহার করুন ভবিষ্যতের প্রয়োজন মাথায় রেখে।

উচ্চতা বুঝে ভিত তৈরী করুন

অনেক ক্ষেত্রেই আমরা আমাদের সাধ্যমতো প্রথমে একতলা বাড়ি বানাই। পরে সামর্থ হলে, এই বাড়ির ওপরেই দ্বিতীয় তলা, এমনকি তৃতীয় তলাও বানিয়ে ফেলি। কিন্তু বাড়ির ভিত এতো ওজন বহন করার মতো মজবুত না হলে বাড়ির দেওয়ালে ফাটল দেখা দিতে পারে বা বাড়ি হেলে যেতে পারে। সামান্যতম ভূমিকম্পেও এধরণের বাড়ি অসম্ভব বিপজ্জনক হয়ে পড়তে পারে। তাই পরবর্তীকালে বাড়ি বাড়ানোর পরিকল্পনা থাকলে শুরুতেই বাড়ির ভিত সেভাবে মজবুত করুন। যদি ইতিমধ্যেই এই ভুল করে ফেলেছেন তাহলে একজন অভিজ্ঞ crack treatment in building Kolkata এক্সপার্টের সাথে পরামর্শ করুন।

বাড়ির ড্রেন পরিকল্পনা করুন ভালোভাবে

শুনতে খুব হাস্যস্কর মনে হলেও, এটা বাড়ির খুবই একটা গুরুত্বপূর্ণ অংশ যেখানে অধিকাংশ বাড়ির মালিক অতটা ধ্যান দেননা এবং সেই সুযোগে ঠিকাদার নিম্নমানের কাজ করে চলে যায়। আর তাই অধিকাংশ বাড়িতেই কিছুদিনের মধ্যেই দেওয়ালে ড্যাম্প এর সমস্যা, নোনা লাগা, ও ড্রেনের ব্লকেজের মতো সমস্যা দেখা দেয়।

তাই একজন roof waterproofing Kolkata ইঞ্জিনিয়ারের মতে ড্রেনের ডিজাইন ও ঢাল যেমন সঠিক হওয়া জরুরি, তেমনি জরুরি এর সঠিক ওয়াটারপ্রুফিং। মনে রাখবেন, নালায় মাথার চুল, খাবারের টুকরো, শ্যাম্পুর পাউচ, শ্যাওলা ইত্যাদি ঢুকে গিয়ে একটুতেই ব্লকেজ তৈরী করে যা কিছুদিনের মধ্যেই বাড়ির কাঠামোর পক্ষে ক্ষতিকর হয়ে ওঠে। তাই সঠিক ঢাল ও বাঁক সহজে জল পরিবহনের মতো হওয়া খুবই জরুরি। বিশদে জানতে এক্ষুনি প্রোকন টেক সার্ভিসেস এর কোনো অভিজ্ঞ ইঞ্জিনিয়ারের সাথে এক্ষুনি পরামর্শ করুন