বাড়ির রঙ খারাপ হয়ে যাচ্ছে? জানুন কারণ ও সমাধান

roof waterproofing Kolkata - procontechservices.com

সুন্দর সাজানো ছবির মতো ঘর কার না ভালো লাগে? আর ঘরের সৌন্দর্যের বেশিরভাগটাই তৈরী হয় বাড়ির রং দিয়ে। কিন্তু এতো খরচ করে বাড়ি রং করার কিছুদিন পরই যদি সেই রং খারাপ হয়ে যায়? হ্যাঁ, এক roof waterproofing Kolkata এক্সপার্টের মতে, প্রতি দশ জন বাড়ি-মালিকের মধ্যে কম পক্ষে চার জন অভিযোগ করেন যে তাঁদের বাড়ির রং খুব তাড়াতাড়ি খারাপ হয়ে গেছে।

তবে মনে রাখবেন বাড়ির রঙের বিভিন্ন রকমের সমস্যা হয় এবং তার কারণও আলাদা। তাই সঠিক কারণ না জানলে আপনি সঠিক সমাধানও পাবেন না। আসুন জেনে নিই বাড়ির রঙের কিছু সাধারণ সমস্যা ও তার কারণ।

রঙের ফোস্কা ও পাপড়ি হয়ে যাওয়া

দেওয়ালের রঙের ফুলে যাওয়া ও খোসা ওঠা এক মারাত্মক সমস্যা। নতুন বাড়ি হোক, বা পুরোনো বাড়ি, রং করার কিছুদিনের মধ্যেই এই সমস্যা তৈরী হয় এবং বাড়ি দেখতে খুবই বাজে লাগে।

কারণ ও সমাধান: সাধারনত, রং করার আগে দেওয়াল ভালো করে পরিষ্কার না করা ও ভেজা দেওয়ালের ওপর রং করার ফলে এই সমস্যা তৈরী হয়। একজন অভিজ্ঞ Asian Paints roof waterproofing Kolkata এক্সপার্টের মতে, যদি আপনার বাড়ি নতুন তৈরী হয়েছে, তবে কম পক্ষে ৩মাস আপনার অপেক্ষা করা উচিত যাতে দেওয়ালের জল পুরোপুরি শুকিয়ে যায়। আর যদি পুরোনো বাড়ি হয়, তো অবশ্যই ভালো করে পুরোনো রং ঘষে তুলতে হবে। প্রয়োজন হলে এর পর দেওয়ালের রিপেয়ারিং করে, তবেই রং করতে হবে।

সামান্য ঘসা লেগেও রং উঠে যাওয়া

প্রচুর বাড়িতে দেখা যায় চেয়ারের হেলানের ঘসা লেগে, বাচ্চার খেলনার ঘসা লেগে দেওয়ালের রং উঠে যায়। অথচ এমনটা হওয়া উচিত নয়। রং শুকিয়ে যাওয়ার পর তা যথেষ্ট মজবুতভাবে দেওয়ালের সঙ্গে এঁটে যায় এবং জোরালো আঘাত ছাড়া উঠে যাওয়া উচিত নয়।

কারণ ও সমাধান: রং উঠে যাওয়ার সব থেকে প্রধান কারণ রং করার আগে সঠিক ভাবে এবং সঠিক গুণমানের প্রাইমার না লাগানো। মনে রাখবেন রঙের প্রকার হিসেবে আপনাকে অয়েল-বেসড বা ওয়াটার-বেসড প্রাইমার লাগাতে হবে এবং দেওয়ালের অবস্থা ও বয়েস হিসেবে ২ বা তার বেশি কোট দিতে হবে। প্রতিবার প্রাইমার দেওয়ার পর কম পক্ষে ১২ঘন্টা শুকোতে দিতে হবে।

এগুলো পড়েছেন?

বাড়ি রং করবেন? জানুন কখন, কোথায়, কিভাবে এবং কি রং করবেন

বাড়ি বানানোর সময় এইসব মারাত্মক ভুল করছেন না তো?

বার বার দেওয়ালে নোনা লাগছে? জানুন সঠিক সমাধান

তলার রং ও ফিলার ফুটে ওঠা

আনাড়ি রং মিস্ত্রি দিয়ে রং করানোর এটা একটা খুবই কষ্টদায়ক পরিনাম। আপনার রং যতই দামি ও সুন্দর হোক, রং করার আগে লাগানো ফিলার যদি ফুটে ওঠে, বা পুরোনো কোনো রঙের আস্তরণ দেখতে পাওয়া যায়, ওটাই সবার আগে দৃষ্টি আকর্ষণ করে। স্বভাবতই, এর ফলে আপনার পুরো বাড়ির রং দেখতে খুবই খারাপ লাগে।

কারণ ও সমাধান: একজন weatherproof painting Kolkata এক্সপার্টের কথায়, খুব সামান্য ভুলের জন্যে এটি হয়ে থাকে। হ্যাঁ, পুরোনো রং হোক, বা কোনো ফাটল/গর্তে দেওয়া ফিলার, আপনাকে প্রথমে জায়গাটা খুব ভালো করে ঘষে সমতল করতে হবে। এবার এক কোয়ালিটির প্রাইমার দিয়ে পুরো জায়গাটা ভালো করে মেলাতে হবে। এর পর খুব কম করে ২-বার ওই জায়গায় রং করতে হবে।

রং গুঁড়ো গুঁড়ো হয়ে যাওয়া

বাড়ির বিশেষ কিছু জায়গার রং গুঁড়ো বালির মতো হয়ে ঝরে পড়ছে ? প্রতিদিন ঝাঁট দেওয়ার সময় রঙের গুঁড়ো দেখতে পাচ্ছেন? তাহলে সাবধান ! এটা একটা বড়ো সমস্যার লক্ষন হতে পারে।

কারণ ও সমাধান: একজন roof waterproofing Kolkata এক্সপার্টের কথা অনুযায়ী এটি দেওয়ালে নোনা লাগার লক্ষণ। হয়তো দেওয়ালের পুট্টির কারণে আপনি শুরুতে বুঝতে পারেন নি। পরে এই সংক্রমণ ছড়িয়ে গিয়ে রং খারাপ করে দেয়। এই সমস্যার সমাধান করতে গেলে প্রথমেই আপনাকে দেওয়ালের কেমিক্যাল ট্রিটমেন্ট করতে হবে। সব ঠিক হয়ে গেলে তবেই আপনি সঠিক নিয়মে পুট্টি ও প্রাইমার করে তারপর রং করুন।

মনে রাখবেন, এগুলো ছাড়াও বাড়ির রঙের আরও নানান সমস্যা হয়। আপনিও কি সেরকম কোনো সমস্যায় ভুগছেন ? তাহলে সমাধান জানার জন্যে এক্ষুনি কমেন্ট করে আমাদের বিশদে জানান।