কোন ধরণের জয়েন্ট কোন সিল্যান্ট দিয়ে রিপেয়ার করে সঠিক ওয়াটারপ্রুফিং করবেন

roof-waterproofing-Kolkata---procontechservices.com

বাড়ি বানানোর সময় আমরা সিমেন্টের সাথে প্লাস্টিকের পাইপ, এলুমিনিয়াম ফ্রেম, কাঁচের স্ক্রিন, কাঠের কাঠামো, অনেক কিছু ব্যবহার করি। এধরণের জিনিস সিমেন্টের সাথে সঠিক বাঁধন তৈরী করতে পারে না এবং জয়েন্টের মুখ দিয়ে ওয়াটার লিকেজ হয়। একজন roof waterproofing Kolkata-এর ইঞ্জিনিয়ারের মতে, এর ফলে দেওয়ালে বাড়ির স্ট্রাকটারের ক্ষতি, ড্যাম্প লাগা, পুট্টি ও রঙ নষ্ট হওয়া, নোনা লাগা, উইপোকার আক্রমণ, সংলগ্ন আসবাব নষ্ট হওয়া ও আরো নানান সমস্যা দেখা দেয়। আর এখানেই প্রয়োজন সঠিক ধরণের সিল্যান্ট ব্যবহার করে সময় থাকতে ওয়াটারপ্রুফিং করা।

মনে রাখবেন, যেমন সিমেন্ট সব ধরণের পদার্থের (প্লাষ্টিক, কাঠ, কাঁচ ইত্যাদি) সাথে মজবুত বাঁধন তৈরী করতে পারে না, সেরকমই সব ধরণের সিল্যান্ট সবার সাথে সঠিকভাবে জুড়ে যায় না। তাই আপনাকে জানতে হবে আপনার crack treatment in building Kolkata এক্সপার্ট কি ধরণের সিল্যান্ট ব্যবহার করছে, যাতে আপনি খরচের বিনিময়ে সঠিক সমাধান পান। আসুন এখানে আমরা দেখে নিই, কোন ধরণের সিল্যান্ট কোন ধরণের  জয়েন্টের জন্যে উপযুক্ত।

পলিসালফাইড বেসড সিল্যান্ট (Polysulphide based Sealants)

দেওয়ালের ফাটল হোক, ঢালাইয়ের জয়েন্ট, মেঝের জয়েন্ট, ধাতব ফ্রেম বা অন্য কিছু, পলিসালফাইড বেসড সিল্যান্ট হচ্ছে এক উপযোগী পেস্ট যা আপনার বাড়িকে করতে পারে লিকেজ মুক্ত। এটা দু-ধরণের পাওয়া যায় — সিঙ্গেল প্যাক ও ডাবল প্যাক। একজন home repair service near me Kolkata এর কথায়, সিঙ্গেল প্যাক এর সিল্যান্ট আপনি সরাসরি ব্যবহার করতে পারেন। তবে ডাবল প্যাক এর সিল্যান্টে দুটো আলাদা পকেটে বেস ও আকসিলারেটর থাকে, যা মিক্স করে নিয়ে ২৪ ঘন্টার মধ্যে প্রয়োগ করতে হয়।

এই সিলেন্ট খুবই মজবুত এবং দীর্ঘস্থায়ী। আবহাওয়ার গরম, শীত বা আর্দ্রতায় এর সহজে ক্ষতি হয় না। আর তাই ড্যাম, ড্রেনেজ পাইপের জয়েন্ট, রাস্তার জয়েন্ট ইত্যাদি ক্ষেত্রেও এর ব্যবহার প্রচুর। তবে সব সময় নামি ব্রান্ডের সিল্যান্ট-ই ব্যবহার করবেন, যাতে সঠিক মজবুতি ও জীবন পান। এই সিল্যান্টে তাপ প্রয়োগের প্রয়োজন পড়ে না এবং বাড়ির স্বাভাবিক তাপমাত্রায় সুন্দর কাজ করে। এর পূর্ণ মজবুতি আস্তে ৭ দিনের মতো সময় লাগে আর সেই সময় একে জল থেকে বাঁচিয়ে রাখা জরুরি।

সিলিকন বেসড সিল্যান্ট (Silicone based sealants)

পিভিসি পাইপ, কাঠের ফ্রেম, টাইলস, টয়লেট সিট, সিঙ্ক, বেসিন বা এধরণের কোনো জয়েন্ট, সিলিকন বেসড সিল্যান্ট খুব সুন্দর ভাবে জয়েন্ট বন্ধ করে আপনার বাড়িকে ওয়াটারপ্রুফ করতে পারে। একজন roof waterproofing Kolkata ইঞ্জিনিয়ারের কথা অনুযায়ী, দামে কিছুটা সস্তা হওয়ায় এটি নানান ধরণের জয়েন্টের ক্ষেত্রে বহুলভাবে ব্যাবরিত হয়। জল, শব্দ ও ধুলোময়লা প্রতিরোধ করার জন্যে এই সিল্যান্টের কোনো জুড়ি নেই আর তাই শুধু বাড়ি নয়, গাড়িতেও এর ব্যবহার প্রচুর। এটিও সিল্যান্ট গান দিয়ে প্রয়োগ করা হয় এবং খুব তাড়াতাড়ি এটা জমে যায়। সাধারণভাবে এর কোনো পার্শপ্রতিক্রিয়া না থাকায় এটি একুয়ারিয়ামেও ব্যবহার করা হয়।

পিইউ সিল্যান্ট (Poly-Urethane or PU based sealants)

PU সিল্যান্ট বোধহয় সব থেকে বেশি ব্যবহৃত সিল্যান্ট যা সাধারণত সমতল জায়গায় ব্যবহার করা হয় যেমন ছাদ, মেঝে, ভীত ইত্যাদি। তবে PU সিল্যান্টের প্রধান বিশেষত্ব হলো এর জোড়ার ক্ষমতা। তাই এটি টাইলস, পাইপ, এমনকি কাঁচ ও ধাতু জোড়ার কাজেও ব্যবহার করা হয়। অনেক ক্ষেত্রে কোনো জিনিসের ভাইব্রেশন কম করার জন্যে PU সিল্যান্ট ব্যবহার করা হয়। PU এর যে বিষয়টা অন্য ধরণের সিল্যান্টের থেকে একে আলাদা করে, সেটা হলো এর ইলাস্টিসিটি। হ্যাঁ, তাই চলনশীল (high movement joint) জায়গায়, যেমন ব্রিজ, গাড়ি এর থেকে ভালো সিল্যান্ট আর কিছু নেই।

এক্রিলিক সিল্যান্ট (Acrylic based Sealants)

এক্রিলিক সিল্যান্ট জলা জায়গায় কম ব্যবহার হলেও, ধুলোময়লা, আর্দ্রতা থেকে বাঁচাতে যথেষ্ট কার্যকর। তাই এক্রিলিক সিল্যান্ট সব ধরণের ফাটল (crack), জয়েন্ট, ও গর্তে ব্যবহৃত হয়। এই সিল্যান্টের ওপর প্রয়োজনে পেইন্টও করা যায় আর তাই জানালার কাঁচ, দেওয়ালের ফাটল, পেরেকের গর্ত, PVC পাইপের জয়েন্ট, চিমনির জয়েন্ট, ইত্যাদি জায়গায় এর প্রচুর ব্যবহার হয়।