বাড়ির মেঝে রাস্তার থেকে নিচু? বাড়ি লিফ্টিং করে চিরস্থায়ী সমাধান করুন

home repair service near me Kolkata

যখন বাড়ি বানিয়েছিলেন, আপনার বাড়ি ছিল রাস্তার থেকে উঁচুতে। যত দিন গেছে, রাস্তার উচ্চতা বাড়তে শুরু করেছে। আর এখন আপনার বাড়ি এতটাই নিচু যে সামান্য বৃষ্টিতেও বাড়ির ভেতর জল ঢুকে যায়। এই সমস্যা কলকাতা এলাকার অধিকাংশ পুরোনো বাড়িতেই আছে। আমাদের home repair service near me Kolkata এর একজন অভিজ্ঞ ইঞ্জিনিয়ারের কথায়, ৯৯% মানুষ জানেই না যে কত সহজে এবং কত সুরক্ষিতভাবে এর সমাধান করা যায়।  এবং এর থেকেও যেটা বেশি গুরুত্বপূর্ণ সেটা হলো, এর ফলে বাড়ির স্টেবিলিটি এবং আয়ু, দুটোই বেড়ে যায় বহুগুন।

কিভাবে বাড়ি উঁচু করা হয়?

এই পদ্ধতিকে বলা হয় হাউস লিফটিং। এতে পুরো বাড়ির ভিত এর তলায় প্রচুর ক্যাম্প বা জ্যাক লাগিয়ে দেওয়া হয় এবং তারপর সমানভাবে খুব ধীরে ধীরে পুরো বাড়িকে উঁচু করতে থাকা হয় — অনেকটা যেভাবে গাড়ির চাকা পাল্টানোর সময় গাড়িকে জ্যাক দিয়ে তোলা হয়। একজন building restoration Kolkata এর মতে, পদ্ধতিটি এতই ধীরে ধীরে করা হয় যে, অনেক ক্ষেত্রে বেশ কয়েক দিন থেকে শুরু করে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় লেগে যায়। এবং বাড়ি প্রয়োজনীয় উচ্চতায় তোলা হয়ে গেলে, বাড়ির তোলার ওই গ্যাপ এ নতুন করে ভিত বানিয়ে তার ওপর বাড়িটা বসিয়ে দেওয়া হয়।

এই লেখাগুলো কি পড়েছেন?

লিফটিং কি পুরোনো বাড়িতেও করা সম্ভব ?

সত্যি বলতে কি, সাধারণতঃ পুরোনো বাড়িতেই হাউজ লিফটিং এর প্রয়োজন পড়ে। এবং সঠিক অভিজ্ঞতা ও সাবধানতা অবলম্বন করলে বলা যায় “অবশ্যই পুরোনো বাড়িতেও নিশ্চিন্তে লিফ্টিং করা যায়।” আপনার বাড়িতে কলাম থাক বা না থাক, বাড়ির অবস্থা যদি স্থিতিশীল হয়, আমাদের crack treatment in building Kolkata এক্সপার্টের মতে, আপনি নির্দ্বিধায় হাউজ লিফ্টিং করতে পারেন।

হাউজ লিফ্টিং (House Lifting) করানো কি ঝুঁকিপূর্ণ ?

বিশ্বস্তরীয় প্রযুক্তিগত জ্ঞান, যথেষ্ট অভিজ্ঞতা এবং উন্নতমানের যন্ত্র — এই তিন জিনিসের ওপর নির্ভর করে যে আপনার বাড়ির লিফ্টিং কতটা সুরক্ষিত এবং সফলভাবে হবে। প্রোকন টেক সার্ভিসেস এর কৌশিক সরকারের কথায় “আমরা প্রচুর বাড়ির লিফ্টিং সফলভাবে করেছি এবং কোনোদিন কোনো সমস্যা হয়নি।” উনি আরো জানান, এই কাজ খুবই ভালো করে পরিকল্পনা করে এবং সঠিক পদ্ধতিতে করা দরকার এবং সেক্ষেত্রে যেকোনো পুরোনো বা নতুন বাড়ি একদম নিশ্চিন্তে উঁচু করা যায়।

হাউজ লিফ্টিং এর সময় কি বাড়ির কোনো ক্ষতি হতে পারে?

একজন সাধারণ মানুষের পক্ষে হয়তো এটা কল্পনা করাও খুব কঠিন যে একটা আস্ত বাড়িকে মাটি থেকে ২-৩ফুট উঁচুতে তুলে দেওয়া হবে। এবং তাই খুব স্বাভাবিক ভাবেই মনে হয় যে এর ফলে দেওয়ালে ফাটল বা অন্যান্য ক্ষতির সম্ভাবনা থাকতে পারে। কিন্তু একজন home repair service near me Kolkata সিভিল ইঞ্জিনিয়ার জানান যে, বাড়ি তোলা একদম সুরক্ষিত কাজ এবং সঠিকভাবে করলে এতে বাড়ির কোনোপ্রকার ক্ষতির সম্ভাবনা থাকে না।

House Lifting এর কি আর কোনো উপকারিতা আছে ?

অবশ্যই আছে! পুরোনো বাড়ির ভিত ততটা বিজ্ঞানভিত্তিক ভাবে বানানো হোতোনা। তার ওপর সেটা যদি দীর্ঘদিন কলকাতার জলা মাটির মধ্যে থাকে তো অবস্থা আরো শোচনীয় হয়ে পড়ে। এই বাড়ি বসবাসের জন্যে খুবই বিপজ্জনক। কিন্তু আপনি House Lifting করালে, আপনার বাড়ির তলায় নতুন ভিত বানানো হবে যা আপনার বাড়ির মজবুতি বহুগুন বাড়িয়ে দেবে। এছাড়াও এর ফলে আপনার বাড়ি বর্ষার জলের থেকেও সুরক্ষিত হয়ে যাবে।

House Lifting করতে কিরকম খরচা হয় ?

পুরো পদ্ধতিটি খুবই বিস্তারিত এবং বহু জিনিস দেখে শুনে তারপর লিফটিংয়ের পদ্ধতি নির্বাচন করা হয়। যেমন বাড়ির ক্ষেত্রফল কতটা, বাড়ির উচ্চতা কি, বাড়ির বয়েস, মাটি থেকে কতটা উঁচু করার দরকার আছে, বাড়ির পাশাপাশি কি কি আছে, এবং আরো অনেক কিছু। তাই একজন roof waterproofing Kolkata এক্সপার্টের কথায়, এর কোনো বাঁধাধরা খরচ বলা মুশকিল। তবে এভাবে বাড়িটা দীর্ঘদিন জলে ভিজে থাকলে যে বীভৎস ক্ষতি হবে, তার থেকে অনেক কম খরচে আপনি বাড়ির লিফটিং করতে পারেন।  তাই আপনি যদি আপনার বাড়ির লিফ্টিং করাতে চান, আমাদের সাথে যোগাযোগ করে বিশদে কথা বলুন