এসি ছাড়াই হিটপ্রুফ রঙ দিয়ে বাড়িকে গরমেও রাখুন ঠান্ডা — জানুন বিশদে

Heat Proof Paint kolkata

শুরু হলো গ্রীষ্ণ আর তার সাথেই শুরু হলো গা-পোড়ানো গরম। বাড়ি হোক বা অফিস, এসি ছাড়া ঘরের ভেতর থাকাই যেন এক অসহ্য যন্ত্রনা। আর আপনার বাড়ি যদি এক তলা হয়, বা টপ-ফ্লোরে হয় তো কথাই নেই। কিন্তু, আপনাদের কথা ভেবেই তৈরী হয়েছে এক বিশেষ ধরণের রং যা আপনার বাড়িকে চূড়ান্ত গরমেও রাখবে অনেক ঠান্ডা। হ্যাঁ, ঠিকই বুঝেছেন, আপনার বাড়িতে যদি এসি থাকেও, তো আপনার ইলেকট্রিসিটি বিলও আসবে অনেক কম। আসুন জেনে নিই আমাদের roof waterproofing Kolkata এর এক্সপার্ট কি বলছেন।

শুধু রং করেই কি বাড়িকে সত্যি ঠান্ডা রাখা সম্ভব?

হ্যাঁ, সত্যিই সম্ভব এবং এটা পুরোপুরি বিজ্ঞানভিত্তিক। যেমন বিশেষ ভাবে তৈরী কালো রঙ দিয়ে তৈরী সোলার হিটার রোদের তাপকে শুষে জল গরম করে, ঠিক তার বিপরীতে বিশেষ ফর্মুলায় তৈরী সাদা রং আপনার বাড়ির ওপর যে রোদ পড়ছে, তাকে বিকিরণ করে আপনার বাড়িকে রাখে ঠান্ডা। এই রং আসলে দুভাবে কাজ করে —
১. আপনার ছাদ ও দেওয়ালে যে রোদ পড়ে তার বেশিরভাগটাই আয়নার মতো বিকিরণ করে দেয়,
২. এর পরেও আপনার বাড়ি যেটুকু গরম হয়, সেটাও খুব তাড়াতাড়ি ছেড়ে দেয় — ঠিক যেমন বালি একটুতেই গরম হয়ে যায়, আবার একটুতেই ঠান্ডা হয়ে যায়।

আমার বাড়িতে এসি আছে — এসব বাড়তি খরচের কি দরকার?

এটা খুবই ভুল ধারণা। আপনার বাড়ির দেওয়ালে ও ছাদে যদি আপনি সঠিক গুণমানের Heat Proof Paint লাগান, তাহলে আপনার বাড়ির তাপমাত্রা ৩ ডিগ্রি থেকে ৬ ডিগ্রি পর্যন্ত কমে যেতে পারে। আর তার ফলে আপনার এসির ওপর চাপ কম পড়বে, যার ফলে আপনার মাসিক ইলেকট্রিসিটি বিল অনেকটাই কমে যাবে। যেহেতু শীতকালের ৩-৪মাস ছাড়া প্রায় পুরো বছর কলকাতা ও তার আশেপাশের এলাকায় রোদের তাপ খুবই বেশি থাকে, তাই এই সামান্য খরচ দীর্ঘমেয়াদে আপনার অনেক টাকা সাশ্রয় করতে পারে।

তার মানে, সাদা রং করে দিলেই বাড়ি ঠান্ডা, তাইতো?

না, এতে বাড়ির ভেতরের তাপে খুব সামান্য পরিবর্তন হতেও পারে। তবে সেটা আপনি হয়তো বুঝতেও পারবেন না। কারণ সাধারণ সাদা রঙের আলো বিকিরণ ক্ষমতা (Light Reflection Value) ৮০ শতাংশ বা তারও কম এবং তাপ বিকিরণ ক্ষমতা (Heat Emission Value) ৯০% এর কাছাকাছি । কারণ এই রং আলো বিকিরণ করার জন্যে সেভাবে তৈরী করা হয় না, যাতে দাম সাধারণের নাগালের মধ্যে থাকে। উল্টো দিকে Heat-Proof Paint রোদ বিকিরণ ও তাপ বিকিরণের ১০৬-১০৭% বা তারও বেশি। তাছাড়াও, আপনার দেওয়ালের তাপকেও এটি বিকিরণ করতে সাহায্য করে, যাতে করে আপনার বাড়ি দ্রুত ঠান্ডা হয়।

তার মানে এর দামও তো প্রচুর হবে?

অবশ্যই সাধারণ এক্সটেরিওর পেইন্টের থেকে এর দাম বেশি। তবে ভালো খবর এটাই যে, বাজারে এর জনপ্রিয়তা বাড়ার কারণে এখন এর দাম সাধারণ রঙের থেকে ৫-১০% বেশি। তবে আপনার বাড়ির অবস্থা, আপনার এলাকার আবহাওয়া, আপনার বাজেট হিসেবে আপনাকে একজন Asian Paints Roof Waterproofing Kolkata এক্সপার্টের সঙ্গে কথা বলে ঠিক করতে হবে যে কোন ব্রান্ডের এবং কোন মানের heat-reflecting paint আপনার বাড়ির জন্যে ঠিক হবে।

তাহলে আজই একজন লোকাল রং-মিস্ত্রির সাথে কথা বলি?

রং মিস্ত্রি জানে যে কিভাবে রং ভালোভাবে দেওয়ালে দিতে হয়, যাতে ব্রাশের দাগ না আসে, রং কম নষ্ট হয় ইত্যাদি। তবে তারা এতরকম বৈজ্ঞানিক ব্যাপার মাথায় রেখে আপনাকে বলতে পারবে না যে কোন রং আপনার জন্যে সঠিক। এছাড়াও Heat Proof Paint দেওয়ার ক্ষেত্রে এর বেস সঠিকভাবে তৈরী করা খুবই জরুরি। তাই অবশ্যই একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে তবেই বাড়িতে হিট প্রুফ পেইন্ট করুন। একজন সাধারণ রং মিস্ত্রির থেকে খুব বেশি খরচ পড়ে না — বরং একজন বিশেষজ্ঞ আপনার টাকার অপচয় হওয়া থেকে আপনাকে বাঁচাতে পারবে।

আপনাদের রং বাড়ি কতটা ঠান্ডা করছে বুঝবো কিভাবে?

আপনি যদি একজন weatherproof painting Kolkata এক্সপার্ট দিয়ে আপনার বাড়ি রং করান, তাহলে তাঁরা আপনাকে অত্যাধুনিক Infrared Scanner মেশিন দিয়ে আপনার বাড়ির তাপমাত্রা মেপে দেখিয়ে দেবে। এর সঠিক পদ্ধতি হচ্ছে, পাশাপাশি দুটো রুমের একটিতে আগে Heat Proof Paint লাগিয়ে দুপুর বেলায় দুটো রুমের তাপমাত্রা মেপে পার্থক্য দেখে নেওয়া। এতে আপনি পরিষ্কার বুঝতে পারবেন যে রং করা রুমের তাপমাত্রা কতটা কম আছে, রং না করা রুমের তুলনায়।

বাড়িতে Heat Proof Paint করানোর ব্যাপারে বিশদে জানতে প্রোকন টেক সার্ভিসেস এর বিশেষজ্ঞের সাথে কথা বলার জন্যে এখানে ক্লিক করুন