গরম আসছে – এসির বিল থেকে বাঁচতে আপনার বাড়িকে কি হিটপ্রুফ করেছেন?

heatproof painting services in kolkata - procontechservices.com

কলকাতা ছাড়িয়ে এখন শহরতলীতেও গ্রীষ্মে চূড়ান্ত চিটচিটে গরম। তাই ঘরে ঘরে এসি লাগানোর হিড়িক দেখার মতো। কিন্তু এতে কি সত্যি সমাধান হয়? কারণ এসি ঠান্ডা হওয়ার সাথে আসে চোখ কপালে ওঠার মতো ইলেকট্রিসিটি বিল, বললেন একজন অভিজ্ঞ roof waterproofing Kolkata ইঞ্জিনিয়ার।

তাহলে উপায়? গ্রীষ্ম শুরু হওয়ার আগেই বাড়িকে হিটপ্রুফ করে নিতে হবে যাতে বাইরের রোদের তাপমাত্রা আপনার বাড়ির ভেতর খুব একটা না পৌঁছতে না পারে এবং আপনার বাড়ি থাকে ঠান্ডা।

ভাবছেন এটা কি আপনার পুরোনো বাড়িতেও সম্ভব, তাইতো? হ্যাঁ, নিশ্চই সম্ভব। নানান বৈজ্ঞানিক উপায়ে আপনার বাড়ির থেকে রোদের তাপ দূরে রাখাটাই এর প্রধান উদ্দেশ্য। আসুন জেনে নি এইরকম কিছু কম খরচের পদ্ধতি যা দিয়ে আপনি আপনার বাড়িতেও প্রয়োগ করতে পারেন।

হিটপ্রুফ পেইন্ট দিয়ে বাড়ি রং করান

এটি বিশেষ ধরণের কেমিকাল দিয়ে তৈরী একটি রং যা রোদের বেশিরভাগ তাপ বিকিরিত করে দেয় এবং আপনার ছাদ ও দেওয়ালকে রাখে একদম ঠান্ডা, দাবি করছেন কলকাতার একজন নামী heatproof painting services Kolkata এক্সপার্ট। নিশ্চই বুঝতে পারছেন যে, যেকোনো রং মিস্ত্রি দিয়ে এই রং করানো যাবে না, কারণ ব্র্যান্ড হিসাবে সবার পদ্ধতি আলাদা। তা ছাড়াও এইসব রং এর পূর্ণ সুফল পেতে হলে আপনাকে জানতে হবে আপনার ছাদ ও দেওয়ালের প্রস্তুতি, রং করা এবং তার পরিচর্যা। একবার রং করলে আপনি ৮ থেকে ১০ বছর পর্যন্ত একদম নিশ্চিন্তে থাকতে পারেন এবং তার পরও সামান্য খরচ করে এটির মেরামত করিয়ে নিতে পারেন, জানালেন আমাদের এক অভিজ্ঞ home repair service near me Kolkata এর ইঞ্জিনিয়ার। তাঁর কথায়, একটি বাড়িতে একটা এসির সারা বছরে যা বিল আসে, তার থেকে কম খরচে আপনি আগামী ১০বছরের জন্যে আপনার বাড়িকে ঠান্ডা করে নিতে পারেন।

রুফটপ শিট লাগান

এটাও একটা দুর্দান্ত পদ্ধতি যেখানে আপনি বাড়ির ছাদে করোগেটেড বা ফাইবার শিট দিয়ে ঢেকে দিতে পারেন। এর ফলে আপনি রোদ ও জল দুটো থেকেই আপনার বাড়িকে অনেকটা সুরক্ষিত করতে পারবেন। তবে এর যেমন গ্রীষ্ম কালে অনেক প্রয়োজনীয়তা আছে, শীতের দিনে আবার সমস্যাও আছে। ঠিকই ধরেছেন, শীতকালে এই ঢাকা আপনার বাড়িকে আরো শীতল করে দেবে এবং আপনাকে হয়তো বাড়িতে রুম-হিটারও লাগাতে হতে পারে। একজন doctor fixit dampguard Kolkata এর অভিজ্ঞ পরামর্শদাতার মতে, পৌরসভা এলাকায় যেমন এর অনুমতি নেওয়ার দরকার পড়তে পারে, তেমনি ঝড়ের দিনে এটি বিপদের কারণও হতে পারে। তাই কোনো ইঞ্জিনিয়ারের সাথে কথা না বলে এটি না লাগানোই ভালো।

এই লেখা গুলো পড়েছেন তো?

বাড়ি সুন্দর করতে গিয়ে বাড়ির ক্ষতি করে ফেলছেন না তো
বাড়ির মেঝে রাস্তার থেকে নিচু? বাড়ি লিফ্টিং করে চিরস্থায়ী সমাধান করুন
স্মার্ট কিচেন বানাচ্ছেন? জেনে নিন কি কি বিষয় মাথায় রাখতে হবে
সত্যিই কি বাড়ির কাজে রাজমিস্ত্রির বদলে ইঞ্জিনিয়ার ডাকার দরকার আছে

ছাদে সুইমিং পুল বানান

Special Waterproofing of swimming pool at kasba

শুনেই মনটা কেমন যেন খুশি হয়ে যায়, তাইনা? দুর্দান্ত গরম থেকে রেহাই পেতে যেমন আপনি আপনার বাড়ির পুলে যখন খুশি গা এলিয়ে দিতে পারবেন, তেমনি আপনার ঘরের ভেতরটাও থাকে হিমশীতল। এই পুল আপনার একটা বৃষ্টির জল সংরক্ষণেরও একটা দারুন উপায় হতে পারে। তবে একজন asian paints roof waterproofing Kolkata এক্সপার্টের কথামতো, ছাদের ওপর পুল বানানোর আগে অবশ্যই আপনার বাড়ির একবার এসেসমেন্ট করিয়ে নেওয়া উচিৎ। কারণ আপনাকে আগে জেনে নিতেই হবে যে আপনার বাড়ি এই বিশাল পরিমান জলের ওজন নেওয়ার জন্যে যথেষ্ট সমর্থ কি না। তা ছাড়াও, সঠিকভাবে লিক-প্রুফিং না করলে, এই পুল আপনার ছাদ নষ্ট করে আপনার মাথাব্যথার কারণ-ও হয়ে উঠতে পারে।

ছাদ-বাগান বানিয়ে ফেলুন

আচ্ছা, কেমন হয় যদি আপনার বাড়ির ছাদেই একটা ছোটোখাটো পার্ক বানিয়ে ফেলেন? চার পশে টবে নানান গাছ-গাছালি থাকলো, আর মাঝে একটা দোলনা বা নিদেন পক্ষে একটা সিটিং অরেঞ্জমেন্ট? গাছের ছায়ায় যেমন ছাদ থাকবে ঠান্ডা, তেমনি সন্ধে বেলার চা টা ফুলের গন্ধে ভরা বাগানে বসে খেতে পারবেন। সকালে ভুক-ভর্তি অক্সিজেনের সাথে সবুজের মাঝে একটু যোগা-প্রাণায়াম করতে পারবেন, তাইনা? তবে ছাদবাগান বানানো, তার নিয়মিত পরিচর্যা, ছাদকে টবের মাটি, পাতা-পচা থেকে বাঁচানো এসব কিন্তু মোটেও ছেলেখেলা নয়। থাকতে হবে গাছ লাগানোর নেশা এবং অঢেল সময়।

তাহলে আপনার কি পছন্দ – doctor fixit dampguard Kolkata-এর হিটপ্রুফ পেইন্টিং, ছাদে শিট লাগানো, না ছাদ-বাগান? জানান আপনার মতামত। আর ইঞ্জিনিয়ারের সাথে পরামর্শ করতে যোগাযোগ করুন আমাদের সাথে।