বাড়ির ছাদে হিটপ্রুফ পেইন্ট (Heat Proof Paint) করানোর আগে জেনে নিন

asian paints roof waterproofing kolkata - procontechservices.com

গ্লোবাল ওয়ার্মিং আমাদের কাছে যতই বিরক্তিকর বিষয় হোক, সূর্যের তাপ কিন্তু তার থেকেও ভয়াবহ হয়ে উঠছে। ঘরে ঘরে এসি লাগানোর হিড়িক পড়ে গেছে। কিন্তু এসি তো আপনাকে সাময়িক সুখ দেবে, আর বদলে গুনতে হবে মোটা সংখ্যার ইলেকট্রিক বিল, তাই না? সেই কারণেই অনেকে বাড়িতে, বিশেষ করে ছাদে হিট রেজিষ্ট্যান্ট পেইন্ট (heat resistant paint) লাগানোর কথা ভাবছে, জানালেন আমাদের অভিজ্ঞ heatproof painting Kolkata বিশেষজ্ঞ।

তবে, তার আগে কিছু বিষয় সম্বন্ধে আপনি যদি জেনে না নেন, তাহলে যেমন আপনার পয়সার অপচয় হতে পারে, তেমনি আপনি যথেষ্ট ভালো ফলাফল নাও পেতে পারেন। এই heat proof paint কতটা টেকসই হবে, ঘর কতটা ঠান্ডা রাখবে, কত টাকা খরচ হবে, এসব অনেক কিছু বিষয়ই নির্ভর করছে আপনার এবং আপনার রং-মিস্ত্রীর জ্ঞান ও অভিজ্ঞতার ওপর। তাই আসুন, খরচ করার আগে, কিছু গুরুত্তপূর্ণ বিষয় জেনে নিই।

ছাদের বর্তমান অবস্থা

যেকোনো পুরোনো কংক্রিটের ওপর পেইন্ট করা এবং তাকে যথেষ্ট স্থায়ী করা এক বড়ো চ্যালেঞ্জ। লোকাল মিস্ত্রি সাধারণ কিছু নিয়ম মেনে ছাদে রং করে চলে যায় এবং ১-২বছর পরেই রং খোসার মতো উঠতে শুরু করে। এই কারণে একজন বিশেষজ্ঞ দিয়ে ছাদ পরীক্ষা করিয়ে, সঠিকভাবে ছাদের উপরিতলের ট্রিটমেন্ট করার পরই রং করা উচিত। এতে মাত্র কয়েক হাজার টাকা হয়তো বেশি লাগবে, তবে রঙের অতটা খরচ আপনাকে সঠিক ফলাফল দেবে, এবং কম পক্ষে ১০বছর স্থায়ী হবে।

সঠিক Heat Resistant Paint নির্বাচন

বাজারে বহু কোম্পানির রং পাওয়া যায় এবং একেকজন মিস্ত্রি, বা দোকানদার আপনাকে একেকটা রং-কে ভালো বলবে। তাহলে নেবেন কোনটা? আমাদের Asian Paints roof waterproofing Kolkata এক্সপার্টের কথায়, একেকটা রঙের একেক রকমের ফর্মুলা এবং বিশেষত্ব আছে এবং তাদের ব্যবহার ও রেজাল্টও আলাদা। তাই, আপনার বাড়ির বর্তমান অবস্থা, আপনার চাহিদা, আপনার বাজেট এবং আরো কিছু বিষয়ের ওপর নির্ভর করে রং বাছাই করা উচিত। মনে রাখবেন, দামী রং মানেই সব সময় ভালো, এটা ভুল ধারণা।

এই লেখাগুলো পড়েছেন

হিট প্রুফিং এবং Roof Waterproofing Kolkata একসঙ্গে

আপনারা হয়তো অনেকেই জানেন না, যে বাজারে এমন কিছু heat proof paint পাওয়া যায়, যা roof waterproofing এর কাজও করে। এইসব পেইন্টের দাম একটু বেশি হলেও, আমাদের বিশেষজ্ঞরা সাধারণতঃ এগুলিই রেকমেন্ড করে। কারণ পশ্চিমবঙ্গের আর্দ্র আবহাওয়ায় প্রতিটি ছাদের ওয়াটারপ্রুফিং করানো খুবই জরুরি। তাই, এক ঢিলে দুই পাখি মারার এই সুযোগ একদম হাতছাড়া করা উচিত নয়, বললেন আমাদের Asian Paints roof waterproofing Kolkata এক্সপার্ট।

Heat Resistant Paint লাগানোর সঠিক পদ্ধতি

গত ২-৩বছর ধরে হিটপ্রুফ পেইন্ট চর্চায় আসতে শুরু করেছে। আর তাই লোকাল মিস্ত্রিরা এখনো এর ব্যাপারে খুব একটা বিশদে জানে না। অধিকাংশ ক্ষেত্রেই তারা নিজেদের মিষ্টি কথায় বাড়ির মালিকের মন ভুলিয়ে কাজ করে থাকে, আর তাই আখেরে এসব রং না করে বাড়ি ঠান্ডা, না হয় টেকসই। রঙের ঘনত্ব কি হবে, কতগুলো লেয়ার দেওয়া দরকার, দ্বিতীয় লেয়ার দেওয়ার আগে কতক্ষন শুকোতে দেওয়া উচিত, পরবর্তী লেয়ারের রং আরো ঘন না পাতলা হওয়া দরকার, এসব অনেক কিছু বিষয়ই তারা জানে না। আমাদের Asian Paints roof waterproofing Kolkata-এর অভিজ্ঞ ইঞ্জিনিয়ার বিভিন্ন রং প্রস্তুতকারক কোম্পানির সেমিনার, ট্রেনিং ক্যাম্প, ডিস্ট্রিবিউটর এদের থেকে সঠিক প্রশিক্ষণ নিয়ে আসে যাতে আপনার খরচ করা প্রতি টাকা সঠিকভাবে কাজে লাগানো যায়।

রঙের রক্ষনাবেক্ষন

একবার রং করুন আর জীবনভর উপভোগ করুন — এসব গালভরা বিজ্ঞাপন দেখে অনেকেই ভাবতে পারেন যে একবার রং করে দিলেই আপনার কাজ শেষ। তবে মনে রাখতে হবে, আর পাঁচটা জিনিসের মতো, এই রঙের দেখভাল করতে হয় এবং সময় সময় একটু আধটু রিপেয়ারিং-ও করার প্রয়োজন পড়ে। এই ব্যাপারে বিশদে জানতে, বা হিটপ্রুফ পেইন্টের খরচ জানতে আমাদের বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করুন।