বাড়ি সুন্দর করতে গিয়ে বাড়ির ক্ষতি করে ফেলছেন না তো

smart kitchen problems - roof waterproofing kolkata - procontechservices.com

বাড়িতে নতুন এয়ার কন্ডিশনার লাগলেন? কিচেন চিমনী অর্ডার করেছেন? বাড়িতে দেওয়াল আলমারি তৈরী করাচ্ছেন? বাথরুমে গিজার বসাচ্ছেন? বাহ, দারুন খবর। এই ছোট ছোট স্বপ্ন পূরণ করেই তো আমরা সবাই আমাদের পরিবারের জন্যে এক স্বপ্নের জগৎ তৈরী করতে চাই।

কিন্তু জানেন কি, সামান্য অবহেলা, সঠিক ধারণার অভাব ও আনাড়ি টেকনিশিয়ানদের জন্যে এধরণের জিনিস আমাদের বাড়ির বড়ো ক্ষতি করে দেয়। প্রোকন টেক সার্ভিসেসের একজন roof waterproofing Kolkata ইঞ্জিনিয়ার আজ আপনাদের জানাবে কিছু বাস্তব এবং হামেশাই ঘটে এমন কিছু ভুলের ব্যাপারে যা না জানলে আপনি আপনার জীবনের সবথেকে মূল্যবান সম্পদের সমূহ ক্ষতি করে ফেলতে পারেন।

দেওয়ালের গর্ত সঠিকভাবে সীল না করা

বাড়িতে এয়ার কন্ডিশনার, চিমনি, ডিশ-এন্টেনা এসব লাগানোর সময় আমরা দেওয়াল কেটে গর্ত করি। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই টেকনিসিয়ান সেই গর্ত ঠিকঠাক সীল করে না। আর যেহেতু অনেক উঁচুতে এই গর্ত থাকে, আপনিও বুঝতে পারেন না যে সে কি ক্ষতি করে গেছে। এই গর্ত সঠিকভাবে সীল না করলে যেমন আপনার বাড়ির ভেতর জল ঢুকবে, তেমনি আপনার দেওয়ালে জল ঢুকে ড্যাম্প তৈরী করবে, দেওয়ালের রং, পলেস্তরা নষ্ট করবে, এমনকি দীর্ঘদিন ধরে এরম থাকলে উইপোকা ও নোনা ধরার মতো সমস্যা দেখা দিতে পারে।

কাঠ-প্লাষ্টিক-এলুমিনিয়াম-কাঁচের জয়েন্টে নজর দেওয়া

সিমেন্ট কেমিক্যাল রিএকশনের মাধ্যমে ইঁট, পাথর, লোহা ইত্যাদির সঙ্গে খুব মজবুতির সঙ্গে আটকে যায়। কিন্তু কাঠ-প্লাষ্টিক এমনকি এলুমিনিয়ামের সঙ্গেও সেভাবে বাঁধন তৈরী করতে পারে না। আর তাই দরজা জানালার ফ্রেমের মাঝে গ্যাপ রয়ে যায়। পিঁপড়ে, উইপোকা, ও অন্যান্য পোকামাকড় এই ফাঁকে বাসা বাঁধে এবং আপনার কিছুদিন পর আপনার জীবন দুর্বিসহ করে তোলে। তাছাড়াও এই গ্যাপ দিয়ে বর্ষার জল গড়িয়ে বাড়ির ভেতর ঢুকে নানান আসবাব নষ্ট করে দেয়। এই সমস্যার থেকে মুক্তির জন্যে আপনাকে অবশ্যই সঠিক ধরণের সিল্যান্ট দিয়ে ওই গ্যাপ সীল করতে হবে।

এই লেখাগুলো পড়েছেন?

বাড়ির টাইলস ঠিকঠাক ওয়াটারপ্রুফ করেছেন তো?

বাড়ির মেঝেতে এবং বাথরুমে আমরা সবাই টাইলস লাগাই। কিন্তু টাইলসের জয়েনে সঠিকভাবে সিল্যান্ট প্রয়োগ করা হয়না অনেক ক্ষেত্রেই। এর ফলে বাড়ি ধোয়া মোছা করার সময় জল চুঁইয়ে মেঝের তলায় চলে যায় এবং সহজে বেরোতে পারে না। এর ফলে ড্যাম্প এর সমস্যা তৈরি হতে পারে যা দীর্ঘমেয়াদে নোনা তৈরী করতে পারে।

স্মার্ট কিচেন যথেষ্ট ওয়াটারপ্রুফ তো?

আজকাল স্মার্ট কিচেনের চল অনেক বেড়েছে। এতে আপনার রান্নাঘর যেমন সুন্দর লাগে, তেমনি কাজ করাও অনেক স্বচ্ছন্দ হয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এই স্মার্ট কিচেনের পেছনের দিকে জল বেরোনোর ব্যাপারটা খুব একটা নজর দেওয়া হয় না। সে, আপনার সিঙ্ক থেকে লিক করা জলই হোক, বা ধোয়া বাসন থেকে টপকে পড়া জল। আর এই জল আপনার কিচেনের আর্দ্রতা খুব বাড়িয়ে দেয় যা আপনার কিচেনের আসবাব, এপ্লায়েন্স এবং দেওয়ালের পক্ষেও যথেষ্ট ক্ষতিকর। তাই দেখে নিন, আপনার কিচেন ডিজাইনার এই ব্যাপারে কতটা গুরুত্ব দিচ্ছে।

ছাদের জলের ড্রেনেজ সিস্টেম উন্নত করা

নতুন বাড়ি হোক, বা পুরোনো — দেওয়াল ও ছাদের মজবুতি অবশ্যই দরকার। হয়তো অনেকে roof waterproofing Kolkata করিয়ে থাকেন, বা দেওয়ালের পলেস্তরা, রং নতুন করে করান; কিন্তু যদি ছাদের ড্রেনেজ সঠিক না থাকে তো ছাদ এবং দেওয়াল দুটোই ধীরে ধীরে নষ্ট হতে শুরু করবে। তাই প্রতি বছর পরীক্ষা করে দেখুন যে আপনার ছাদের ড্রেনেজ সঠিক অবস্থায় আছে কি না, পাতা-প্লাস্টিক ও অন্যান্য নোংরাতে পাইপ ব্লক হয়ে গেছে কি না, পাইপে কোনো লিকেজ হয়েছে নাকি ইত্যাদি। এছাড়াও ছাদ নিয়মিত পরিষ্কার করুন এবং ড্রেনেজ পাইপে কোনো ব্লকেজ আছে নাকি তা পরীক্ষা করে সেই হিসেবে ব্যবস্থা করুন।